সংগীতকেই জীবনের আলো মনে করেন রুবাইয়েত জাহান

  ১৩, সেপ্টে ২০১৪  |    Online Desk, সংগীত কর্ণার  |    761

প্রবাসী বাঙালি শিল্পী রুবাইয়েত জাহান সংগীতকেই জীবনের আলো মনে করেন। দেশে বিদেশে সব খানেই সংগীতে তার মুখর পদচারনা। বলিউড এর `হাম তুম` চলচ্চিত্রের সুরকার রিতি রিতেস এবং আরও কয়েক জন সুরকারের তত্তাবধায়নে নিজের প্রথম এ্যালবামের কাজ শেষের দিকে নিয়ে এসেছেন এই গুণী শিল্পী।
রুবাইয়েত জাহানের জন্ম চট্টগ্রামে, নিজের একান্ত ইচ্ছে এবং মায়ের আগ্রহে ছোট বেলা থেকেই গানের তালিম। বাবার বদলির চাকরীর সুবাদে দেশের বিভিন্ন জায়গায় থেকেছেন।গিয়েছেন আর কিছু সঙ্গে না নিলেও হারমনিয়াম ছিল তার একান্ত সঙ্গী। কুষ্টিয়া থাকাকালিন জাতীয় সঙ্গীত প্রতিযোগিতায় সব সময় প্রথম স্থান অধিকার করতেন তিনি, শুধু শুধু গান নয় নাচেও থাকতো প্রথম স্থান। ঢাকায় বুলবুল ললিতকলা একাডেমী আর শিল্পী কনক চাঁপার কাছে নিয়েছেন গানের শিক্ষা। এর পর চট্টগ্রামের প্রখ্যাতজন, ওস্তাদ মিহির লালার কাছ থেকে শিখেছেন ক্লাসিক্যাল গান। চট্টগামের রেডিও তে এনলিস্টেড শিল্পি হওয়ার সুবাদে গাইতেন চট্টগ্রাম রেডিও তে এক সময়।
এর পর তিনি উচ্চ শিক্ষার্থে ইংল্যান্ড চলে যান। সেখানে প্রফেশনাল শিল্পী হিসাবে বাংলা উর্দু হিন্দি ইংলিশ গান গাইতে শুরু করেন। ইংল্যান্ডের বাংলা চ্যানেল গুলোতে নিয়মিত তার গান প্রচার হয়। পেয়েছেন খ্যাতির আলো। বাপ্পি লাহিড়ী, কুমার শানূর মত বিখ্যাত শিল্পিদের সাথে বিভিন্ন অনুষ্ঠানে ডুয়েট গান করার জন্য মাঝে মাঝেই তার ডাক পড়ে। শুধু ইংল্যান্ড নয় জার্মানি ফ্রান্স আয়ারল্যান্ড এর বিভিন্ন মঞ্চে তিনি গান গেয়ে দর্শক মাতান।

সংশ্লিষ্ট খবর

তিশার নতুন নাটক প্রাক্তন

  ১৫, মার্চ ২০১৬  |    359

থিয়েটার এবং জীবিকা

  ৩০, অক্টো ২০১৫  |    1064

বিকেলে বিএসসিসিএলের পর্ষদ সভা

  ৫, সেপ্টে ২০১৫  |    150