জেনে নিন চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

  ১৪, জুন ২০১৭  |    লাইফ ষ্টাইল  |    107

চোখের ব্যয়াম

অনেক চেষ্টা করেও যখন চোখের নিচের কালো দাগ দূর করতে পারেন না তখন সেই দাগ আড়াল করার জন্য বেছে নেন অনেক উপায়। আর তাতেও যখন কাজ হয় না তখন কিন্তু দুশ্চিন্তার পরিমাণ বাড়তেই থাকে। খাবারে অনিহা , অতিরিক্ত দুশ্চিন্তা, রাত জেগে থাকা বা ঘুম কম হওয়া, কাজের বাড়তি চাপ নেওয়া, ধূমপান, ঋতুস্রাবে সমস্যা, বার্ধক্যজনিত কারণ, অনেক সময় সূর্যের অতি বেগুণী রশ্মির কারণেও চোখের নিচে কালো দাগ পড়ে থাকে। তাই চোখের নিচের কালো দাগ দূর করার জন্য মেনে চলতে হবে কিছু নিয়ম। চলুন জেনে নেই-

প্রতিদিন অন্তত ৮/১০ গ্লাস পানি পান করুন। নিয়মিত  কম করে হলেও  ৮ ঘণ্টা ঘুমান। বেশি বেশি সবুজ শাক-সবজি খান। খাবারের পাশাপাশি সালাদ খাবেন। প্রতিদিন চোখের ব্যয়াম করুন।

চেষ্টা করুন দুশ্চিন্তা থেকে বিরত থাকার। দিনের যেকোনো সময় বেছে নিন চোখের যত্নে ব্যয় করতে তবে ভালো হয় সময়টা ভোরে অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে হলে। বাহির থেকে ঘরে ফিরে চোখে পরিস্কার পানি দিয়ে ঝাপটা দিন। ধূমপান থেকে বিরত থাকুন। আর বাইরে বের হলে অবশ্যই চোখে সানগ্লাস ব্যবহার করুন।

একটি আলু ঘষে তার থেকে রসটা নিয়ে পরিষ্কার তুলোয় লাগান। ঐ তুলো চোখের উপর রাখুন,খেয়াল রাখবেন চোখের পাতা এবং চোখের তলা যেন ভালোভাবে ঢাকা থাকে। ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫টি আমন্ড বাদাম অল্প একটু দুধ দিয়ে বাটুন। তারপর চোখের নিচের কালো জায়গাতে ১৫ মিনিট লাগিয়ে রাখুন।এক সপ্তাহ রোজ লাগালেই ফল দেখতে পাবেন। দিনে দুবার করে টম্যাটো আর লেবুর রস একসঙ্গে মিশিয়ে ডার্ক সার্কেলের উপর লাগান। খুব তাড়াতাড়ি ফল পাবেন।

আনারসের রস আর একটু হলুদ গুঁড়ো দিয়ে একটি পেস্ট বানান, ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। রাতে শোয়ার আগে চোখের চারপাশে ভিটামিন ই এবং সি সমৃদ্ধ ক্রিম লাগান। ডিমের সাদা অংশ নিয়ে চোখের চারপাশে লাগান, ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এতে চোখের চারপাশের চামড়া টান টান হবে এবং ডার্ক সার্কেলও কমবে।

পুদিনা পাতা বেটে লাগালেও খুব উপকার পাবেন, শুধু তাই নয় ক্লান্ত চোখের জন্যেও এটা খুব উপকারী। শশার রস ডার্ক সার্কেলের জন্য খুবই উপকারী। শশার রস আর লেবুর রস একসঙ্গে মিশিয়ে লাগালে তাড়াতাড়ি কাজ হবে। দু ফোঁটা আমন্ড অয়েল নিয়ে ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে লাগান এবং আস্তে আস্তে ম্যাসাজ করুন। সারা রাত রেখে দিন, সকালে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুবার করে গোলাপ জল লাগালে খুব উপকার পাবেন। ২০ মিনিট রাখুন তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সংশ্লিষ্ট খবর