বস-টু নিয়ম মানেনি, মন্ত্রণালয়ে চিঠি

  ৭, জুন ২০১৭  |    বাংলা চলচ্চিত্র  |    319

মহাসচিব

মঙ্গলবার (৬ জুন) ছবিটি সেন্সরে প্রিভিউ কমিটিতে ছবিটি প্রদর্শিত হয়। ছবিটি দেখার পর প্রিভিউ কমিটির সদস্য নাসিরউদ্দীন দিলু এমনটাই জানিয়েছেন।  তিনি বলেন, বস-টু ছবিটি আজ সকালে আমরা দেখেছি। এতে শিল্পী নেয়ার ক্ষেত্রে অসামঞ্জস্যতা রয়েছে। বাংলাদেশ থেকে কম সংখ্যক শিল্পী নেয়া হয়েছে। এর পরিমাণ হবে- বাংলাদেশ থেকে ২০ ভাগ আর কলকাতা থেকে ৮০ ভাগ। অথচ ফিফটি ফিফটি হবার কথা ছিলো।


তিনি আরো বলেন, ছবিটিতে শিল্পী নেয়ার ক্ষেত্রে অসামঞ্জস্যতা রয়েছে। শুটিংয়ের নিয়মও মানা হয়নি ছবিটি নির্মাণের ক্ষেত্রে। এইসব বিষয় লিখিতভাবে আগামীকাল সংশ্লিষ্ট মন্ত্রণালয় পাঠাবো আমরা। মন্ত্রণালয় বিষয়টি দেখে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

প্রসঙ্গত, ‘বস ২’ ছবিটি যৌথ প্রযোজনার নিয়ম মেনে নির্মিত হয়েছে কি না সেটা খতিয়ে দেখতে সেন্সর প্রিভিউ কমিটিকে গতকাল সোমবার (৫ জুন) লিখিত চিঠি দেয় চলচ্চিত্রের বিভিন্ন সংগঠন নিয়ে গঠিত চলচ্চিত্র ঐক্য জোট। তারই প্রেক্ষিতে ছবিটির ব্যাপারে অভিযোগ জমা দেয়া হচ্ছে তথ্য মন্ত্রণালয়ে।

চলচ্চিত্রের সবগুলো সংগঠন নিয়ে তৈরি জোটের নেতারা চিঠিতে উল্লেখ করেন, ‘আগামী রোজা ঈদে যে দুটি যৌথ প্রযোজনার ছবি (নবাব, বস ২) আসছে, সেগুলো যৌথ প্রযোজনার সঠিক নিয়ম মেনে নির্মাণ হয়েছে কিনা সেটা যেন খতিয়ে দেখা হয়।

এ প্রসঙ্গে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, এর আগে অনেক ছবিই যৌথ প্রযোজনার নামে মুক্তি পেয়েছে যা কোনোভাবেই দেশে প্রতিষ্ঠিত যৌথ প্রযোজনার নিয়ম বা আইন কিছুই মানেনি। যদি ফিফটি-ফিফটি সমতা না থাকে, তবে আমরা ছবি দুটির মুক্তি ঠেকাবো। এ বিষয়ে আর কোনো ছাড় দেয়া হবে না।

সংশ্লিষ্ট খবর