বস ২ ও নবাব ছবির বিষয়ে তদন্ত করতে চিঠি দিলো সেন্সর বোর্ড

  ৬, জুন ২০১৭  |    বাংলা চলচ্চিত্র  |    446

সেন্সর বোর্ড

আগামী ঈদে ছবি দুটি মুক্তি পাবার মিছিলে রয়েছে। এমন খবর চূড়ান্ত ছিলো। তবে এবার দেখা দিলো শংকা। ছবি দুটি যৌথ প্রযোজনার সঠিক নিয়ম মেনে নির্মাণ হয়েছে কিনা, সেটা সঠিকভাবে খতিয়ে দেখতে সেন্সর প্রিভিউ কমিটিকে লিখিত চিঠি পাঠিয়েছে চলচ্চিত্রের বিভিন্ন সংগঠন নিয়ে গঠিত চলচ্চিত্র ঐক্য জোট।

এই জোটের একটি সংগঠন চলচ্চিত্র পরিচালক সমিতি। এই সমিতির মহাসচিব বদিউল আলম খোকন  খবরটি নিশ্চিত করেছেন। নির্মাতা খোকন বলেন, চলচ্চিত্রের সবগুলো সংগঠন নিয়ে গঠিত চলচ্চিত্র ঐক্যজোট বা চলচ্চিত্র পরিবারের পক্ষ থেকে সেন্সর প্রিভিউ কমিটিকে চিঠি দেয়া হয়েছে আজ (৫ জুন)।

খোকনের ভাষ্য, চিঠিতে বলা হয়েছে- আগামী রোজা ঈদে যে দুটি যৌথ প্রযোজনার ছবি (নবাব, বস ২) আসছে, সেগুলো যৌথ প্রযোজনার সঠিক নিয়ম মেনে নির্মাণ হয়েছে কিনা সেটা যেন খতিয়ে দেখা হয়। এর আগে অনেক ছবিই যৌথ প্রযোজনার নামে মুক্তি পেয়েছে যা কোনোভাবেই দেশে প্রতিষ্ঠিত যৌথ প্রযোজনার নিয়ম বা আইন কিছুই মানেনি। যদি ফিফটি-ফিফটি সমতা না থাকে, তবে আমরা ছবি দুটির মুক্তি ঠেকাতে বলেছি।

এ ব্যাপারে সেন্সর প্রিভিউ কমিটির সদস্য নাসিরউদ্দীন দিলু জাগো নিউজকে বলেন, ‘চলচ্চিত্র ঐক্য জোট থেকে প্রিভিউ কমিটিতে চিঠি এসেছে। আগামীকাল (৬ জুন) বস ২ প্রিভিউ কমিটিতে প্রদর্শিত হবে। আর নবাব ছবিটি এখনও প্রিভিউ কমিটিতে জমা পড়েনি। তিনি বলেন, যদি আমরা ছবি দুটি দেখে যৌথ প্রযোজনার নিয়মে গড়মিল পাই, তবে মন্ত্রণালয়ে বিষয়টি জানাবো। তারপর যা সিদ্ধান্ত নেয়ার তারা নেবে।

‘নবাব’ ছবিতে শাকিবের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন কলকাতার নায়িকা শুভশ্রী। ঢাকার জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজের ব্যানারে যৌথ প্রযোজনায় ‘নবাব’ ছবিটি পরিচালনা করছেন জয়দেব মুখার্জি। ছবিতে শাকিব-শুভশ্রী ছাড়া আরো অভিনয় করেছেন অমিত হাসান, খরাজ মুখার্জি, রজতাভ দত্ত, মেঘলা, সব্যসাচী চক্রবর্তী প্রমুখ।

অন্যদিকে, ‘বস ২’ ছবিতে জিৎ-শুভশ্রী ছাড়াও অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, ইন্দ্রনীল সেনগুপ্ত, অমিত হাসান প্রমুখ। বিগ ধামাকায় ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও জিতস ফিল্মওয়ার্কস প্রাইভেট লিমিটেড। বাবা যাদবের পরিচালনায় ‘বস ২’ ছবিটির কো-ডিরেক্টর হিসেবে আছেন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ।

সংশ্লিষ্ট খবর