আমার ছবি দেখে দর্শক কেঁদেছে : সৌদ জুবায়ের দেখুন (ভিডিওসহ)

  ৩০, মে ২০১৭  |    মুভি ট্রেইলার  |    78

সৌদ জুবায়ের

সিটি ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক-এর ছাত্র সৌদ জুবায়ের-এর সিনেমাটির গল্প একটি গরুকে ঘিরে। একটি হিন্দু পরিবারে দেবীর পূজা পাওয়া গরুটি যখন হাত বদল হয়ে এক মুসলমান মালিকের ঘরে আসে, তখনই সে দেখতে পায় মুদ্রার উল্টো পিঠ। এখানে দেবী নয়, মানুষেরই খাদ্যে পরিণত হতে যাচ্ছে সে! এমন এক ব্যতিক্রমধর্মী গল্পই কেন বেছে নিলেন সৌদ তার পরিচালিত সিনেমাটির জন্য?

উত্তরে তিনি বলেন, যখন ছোট ছিলাম, তখন দেখতাম, বাবা কুরবানির ঈদের বেশ কিছুদিন আগেই গরু কিনে নিয়ে আসতেন। আমাকে বলতেন গরুটিকে খাওয়াতে, যত্ন করতে। অথচ  ঈদের দিন মসজিদের ইমামকে সঙ্গে নিয়ে সেই তিনিই এই ক’দিনের আদরের গরুটিকে জবাই করতেন! ছয়-সাত বছরের একটি ছোট্ট শিশু ছিলাম আমি তখন, আমার চোখের সামনেই ঘটতো এই ঘটনা। কিন্তু শিউরে ওঠার মতো এই ঘটনা দেখে আমি কার কাছে মুখ লুকাতে যাবো? মায়ের কাছে গিয়ে কোনো লাভ নেই, কারণ আমাদের পুরুষতান্ত্রিক ব্যবস্থায় মা নয়, বাবাই ছিলেন পরিবারের প্রধান। বাবার কাছে যাব? কিন্তু তিনিই তো ছিলেন এই গরু হত্যাচক্রের হোতা, ছোটবেলার কথা মনে করতে করতে বলে যেতে থাকেন সৌদ।

আমি বড় হয়েছি শীর্ষেন্দু, সমরেশের উপন্যাস পড়ে পড়ে। সেখানেও বার বার বলা হতো, কালী মন্দিরের সামনে পাঁঠা বলির মতো বর্বরতা বন্ধ করার কথা। কিন্তু আমাদের এখানে কুরবানির নামে এই হত্যাযজ্ঞ বন্ধ করার কথা কে বলবে? আর কিছু বলতে গেলে তো ধর্মব্যবসায়ীরা খোঁচা দিয়ে এটাকে আরও বড় করে তুলবে। অন্তত ছোট শিশু কিংবা বৃদ্ধ মানুষদের সামনে তো এরকম নির্মমভাবে গরু জবাই বন্ধ হোক- এই চিন্তা থেকেই এই সিনেমাটি তৈরি করা, বললেন তিনি।

সংশ্লিষ্ট খবর

সাকিব খানের নতুন ছবি সম্রাট

  ২০, আগ ২০১৫  |    12062

বড়দিনের বড় চমক নিয়ে আসছে দেব

  ৮, ডিসে ২০১৫  |    859