অস্কার কথন ২০১৫

  ২৩, ফেব্রু ২০১৫  |    Online Desk, হলিউড  |    753

 

হলিউডে শেষ হলো ৮৭তম অস্কারের জাঁকজমকপূর্ণ আসর। সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে ‘বার্ডম্যান’ ছবিটি। ‘বার্ডম্যান’ পরিচালনার জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন আলেজান্দ্রো গনজালেস ইনারিতু। ‘দ্য থিওরি অব এভরিথিং’ চলচ্চিত্রে বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতার শিরোপা জিতেছেন এডি রেডমেইন এবং ‘স্টিল অ্যালিস’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন জুলিয়ান মুর।

‘বার্ডম্যান’ ছবিটি সেরা ছবি ও সেরা পরিচালকের দুটো পুরস্কারসহ মোট চারটি পুরস্কার জিতে শীর্ষে থাকলেও সমসংখ্যক পুরস্কার জিতে নিয়ে বার্ডম্যানের কাঁধে কাঁধ ঠেকিয়েছে ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’ চলচ্চিত্রটি। ‘বার্ডম্যান’ ছবিটি দুই সেরার পাশাপাশি জিতেছে অরিজিনাল স্ক্রিনপ্লে এবং সিনেমাটোগ্রাফি পুরস্কারও। আর ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’ পেয়েছে—প্রোডাকশন ডিজাইন, মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইলিং, কস্টিউম ডিজাইন ও বেস্ট অরিজিনাল স্কোর পুরস্কার।
২০১৫ সালের অস্কার আসরে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন জেকে সিমন্স। ‘হুইপল্যাশ’ ছবিতে অভিনয়ের জন্য তিনি এ পুরস্কার পান। অন্যদিকে, ‘বয়হুড’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন প্যাট্রিসিয়া আরকুয়েটে।
সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের পুরস্কার জিতেছে পাওয়েল পাউলিকোউস্কি পরিচালিত ‘ইদা’ ছবিটি। এ ছাড়া অন্যান্য সেরা পুরস্কার হলো—

সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম: ফিস্ট (প্যাট্রিক অসবোর্ন, ক্রিস্টিনা রিড)
সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম: বিগ হিরো-৬
সেরা ভিজ্যুয়াল ইফেক্ট: ইনটারস্টেলার
অ্যাচিভমেন্ট ইন সাউন্ড এডিটিং: আমেরিকান স্নাইপার
অ্যাচিভমেন্ট ইন সাউন্ড মিক্সিং: হুইপল্যাশ
সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম: দ্য ফোন কল
অ্যাচিভমেন্ট ইন ফিল্ম এডিটিং: হুইপল্যাশ (টমক্রস)
সেরা মৌলিক গান: গ্লোরি ফ্রম সেলমা-লনি লিন (কমন), জন স্টেফান (জন লিজেন্ড)
বেস্ট অরিজিনাল স্কোর: আলেজান্দ্রো ডেসপ্লাট-গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল
অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে: গ্রাহাম মুর-দ্য ইমিটেশন গেম

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৭তম আসরে সেরা বিদেশি ভাষার ছবির বিভাগে পুরস্কার জিতলো পোল্যান্ডের ইডা। পাওয়েল পাউলিকোস্কি পরিচালিত ছবিটির কাছে হেরে গেছে রাশিয়ার লেভিয়াফান। এর আগে বাফটা এবং স্পিরিট অ্যাওয়ার্ডসেও সেরা বিদেশি ভাষার ছবি হয়েছে ইডা। এতে তুলে ধরা হয়েছে ষাটের দশকের পোল্যান্ড। এর গল্প আনা নামের এক যুবতী নানকে ঘিরে। পুরস্কার গ্রহণের পর পাউলিকোস্কি বলেন, জীবনটা সত্যিই অনেক চমকে ভরা।

তবে গোল্ডেন গ্লোব জিতে রাশিয়ার লেভিয়াফান ও এগিয়ে ছিলো হাড্ডাহাড্ডি লড়াইয়ে। আর মার্কিন মুলুকে রুশ ছবি পুরস্কার জিতলে তা হতো আলোচিত ঘটনা। তা হয়নি। মনোনয়নেই সন্তুষ্ট থাকতে হলো লেভিয়াফানকে। এ ছাড়া ফরাসি অস্কার সিজার অ্যাওয়ার্ডস জেতা মরিটানিয়ার টিমবুকটু, এস্টোনিয়ার ট্যাঙ্গারিন্স, আর্জেন্টিনার ওয়াইল্ড টেলসও মনোনয়ন পেয়েছিলো সেরা বিদেশি ভাষার ছবি হিসেবে।

আজ সোমবার সকাল সাড়ে ৬টায় লসঅ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে শুরু হয়েছে ৮৭তম অস্কার অনুষ্ঠান। স্টার মুভিজ চ্যানেলে এই আয়োজন সরাসরি দেখানো হচ্ছে। এটি উপস্থাপনা করছেন হলিউড তারকা নীল প্যাট্রিক হ্যারিস।

অস্কারের ৮৭তম আসরে সেরা মৌলিক গান হলো গ্লোরি। সেলমা ছবির এই গানটি গেয়েছেন জন লিজেন্ড ও র‌্যাপার কমন। তাদের প্রকৃত নাম যথাক্রমে জন রজার স্টিফেন্স ও লনি রশীদ লিন জুনিয়র। এবারই প্রথম অস্কার জিতলেন দুই জনে। সেরা মৌলিক গান বিভাগের পুরস্কার ঘোষণার ঠিক আগে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জাঁকালো আয়োজনে জন লিজেন্ড ও র‌্যাপার কমন একসঙ্গে মঞ্চে গানটি পরিবেশন করেন। এ সময় সেলমা ছবির অভিনেতা ডেভিড ওয়েলোয়ো, হলিউড অভিনেতা ক্রিস পাইন-সহ অনেকের চোখ বেয়ে জল গড়িয়ে পড়ে। ৩ হাজার ৩০০ আসনে বসে থাকা সব অতিথি তখন জন ও কমনকে দাঁড়িয়ে অভিবাদন জানান। পুরস্কার গ্রহণ করে তারা অনুভূতি জানানোর পরও দাঁড়িয়ে অভিবাদন জানান সবাই।

এবারের অস্কারে সেরা মৌলিক গান বিভাগে গ্লোরির পাশাপাশি মনোনয়ন পেয়েছিলো এভরিথিং ইজ অসাম (শন প্যাটারসন-দ্য লেগো মুভি), গেটফুল (ডায়েন ওয়ারেন, বিয়ন্ড দ্য লাইটস), আই অ্যাম নট গনা মিস ইউ (গ্লেন ক্যাম্পবেল ও জুলিয়ান রেমন্ড-গ্লেন ক্যাম্পবেল: আই উইল বি মি) এবং লস্ট স্টারস (গ্রেগ আলেক্সান্ডার ও ড্যানিয়েল ব্রাইসবয়েস-বিগিন অ্যাগেইন)।

সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন জুলিয়ান মুর। স্টিল অ্যালিস ছবিতে আলজেইমার রোগে আক্রান্ত অধ্যাপিকার ভূমিকায় অনবদ্য অভিনয়ের জন্য অস্কার গেলো তার ঘরে। এবারের অস্কারে জুলিয়ান মুরই পুরস্কার পাচ্ছেন, তা মোটামুটি অবধারিত ছিলো! এর আগে গোল্ডেন গ্লোব, বাফটা, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডস, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসের পর স্পিরিট অ্যাওয়ার্ডসও জিতেছেন ৫৪ বছর বয়সী এই মার্কিন অভিনেত্রী।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে এবার জুলিয়ান মুরের পাশাপাশি মনোনয়ন পেয়েছেন মারিয়ন কতিলার (টু ডেজ, ওয়ান নাইট), ফেলিসিটি জোন্স (দ্য থিওরি অব এভরিথিং), রিস উইদারস্পুন (ওয়াইল্ড) এবং রসামুন্ড পাইক (গন গার্ল)। আজ সোমবার সকাল সাড়ে ৬টায় লসঅ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে শুরু হয় ৮৭তম অস্কার অনুষ্ঠান। এটি উপস্থাপনা করছেন হলিউড অভিনেতা নীল প্যাট্রিক হ্যারিস।

 

 

সংশ্লিষ্ট খবর

বীরাঙ্গনা রূপে তিশা

  ৯, ডিসে ২০১৫  |    223