বার্ডম্যানই পেলো অস্কার

  ২৩, ফেব্রু ২০১৫  |    Online Desk, হলিউড  |    829

বিনোদন অঙ্গনের প্রতি বিদ্রুপ নাকি এক বালকের বেড়ে ওঠার গল্প- কে জিতবে সেরা ছবির অস্কার? শেষ পর্যন্ত বিদ্রুপাত্মক ছবি বার্ডম্যানই পেলো সেই স্বীকৃতি। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৭তম আসরে সেরা চলচ্চিত্র হয়েছে আলেহান্ড্রো গঞ্জালেজ ইনারিতুর এ ছবি। যদিও সেরা ছবির বিভাগে এবার ফেভারিট ভাবা হচ্ছিলো শৈশব থেকে এক বালকের তারুণ্যে পা রাখার চিত্র বয়হুডকে। গোল্ডেন গ্লোব, বাফটা, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস-সহ বছরের গুরুত্বপূর্ণ বেশিরভাগ পুরস্কারই জিতেছে এটি। কিন্তু অস্কারটা জুটলো না।

একসময় সুপারহিরো চরিত্রে অভিনয় করতেন এমন এক অভিনেতাকে ঘিরেই সাজানো হয়েছে বার্ডম্যান ছবির গল্প। বার্ধক্যে এসে নিজের সঙ্গে লড়াই করে পরিবার, ক্যারিয়ার ও নিজেকে ফিরে পাওয়ার জন্য লড়াই করতে থাকে সে। নতুন মঞ্চনাটকের উদ্বোধনী প্রদর্শনীতেই নিজের সোনালি অতীতকে ফিরিয়ে এনে লোকটি দেখিয়ে দিতে চায় সে এখনও ফুরিয়ে যায়নি। মজার বিষয় হলো, এ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মাইকেল কিটন। তিনি একসময় সুপারহিরো ব্যাটম্যান চরিত্রে অভিনয় করেছিলেন হলিউডের একটি ছবিতে। বাস্তবতা ও পর্দার এই অপূর্ব মেলবন্ধনই ছবিটি অস্কার ভোটারদের মন কেড়েছে বেশি।

বার্ডম্যান ও বয়হুড ছবি দুটির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সুবাদে এবারের অস্কারকে ঘিরে ছিলো বাড়তি কৌতূহল। সেরা ছবির মনোনয়ন তালিকায় আরও ছিলো আমেরিকান স্নাইপার, দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, দ্য ইমিটেশন গেম, সেলমা, দ্য থিওরি অব এভরিথিং এবং হুইপ্ল্যাশ। আজ সোমবার সকাল সাড়ে ৬টায় লসঅ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে শুরু হয় ৮৭তম অস্কার অনুষ্ঠান। এটি উপস্থাপনা করেছেন হলিউড অভিনেতা নীল প্যাট্রিক হ্যারিস। স্টার মুভিজ চ্যানেলে এই আয়োজন সরাসরি দেখানো হয়।

 

সংশ্লিষ্ট খবর

হৃত্বিকের দাবি এবার ৫০ কোটি

  ১৫, সেপ্টে ২০১৪  |    852

‘অঙ্গার’ আজ মুক্তি পাচ্ছে

  ১৫, জানু ২০১৬  |    525

আড়াই ঘণ্টায় হল্টেড ২ কোম্পানি

  ৭, সেপ্টে ২০১৫  |    131

আসছে রঙ্গ দে বাসন্তীর সিকুয়েল !

  ২৭, জানু ২০১৬  |    274