সিজার অ্যাওয়ার্ড পেলেন ক্রিস্টেন স্টুয়ার্ট

  ২১, ফেব্রু ২০১৫  |    Online Desk, হলিউড  |    693

প্রথম মার্কিন অভিনেত্রী হিসেবে ফরাসি অস্কার খ্যাত সিজার অ্যাওয়ার্ড জিতে ইতিহাস গড়লেন হলিউড অভিনেত্রী ক্রিস্টেন স্টুয়ার্ট। সিনেমা নাটক ‘ক্লাউড অফ সিলস মারিয়া’তে সহঅভিনেত্রীর ভুমিকায় অভিনয় করে বছরের সেরা সহঅভিনেত্রীর খেতাব জিতে এই পুরস্কারে ভুষিত হয়েছেন তিনি।
সিজার অ্যাওয়ার্ডের সবচেয়ে বেশি সংখ্যক পুরস্কার পেয়েছে টিমবুক্টু নামের সিনেমা। সেরা সিনেমা এবং সেরা পরিচালকের খেতাবসহ মোট ৭টি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে সিনেমাটি।
সিনেমাটিতে উত্তর আফ্রিকার দেশ মালির উত্তরাঞ্চলে ইসলামি জঙ্গিদের নিয়ন্ত্রণাধীন সাধারণ জনগনের জীবনযাত্রার কাহিনী তুলে ধরা হয়েছে। সিনেমাটি আগামীকাল রবিবার অনুষ্ঠেয় অস্কারের সেরা বিদেশি সিনেমা বিভাগেও প্রতিদ্বন্দ্বীতা করবে।সিন পেন নামে আরেকজন মার্কিন পরিচালককেও সিজার অ্যাওয়ার্ডে ভুষিত করা হয়েছে। সিন পেনকে আজীবন সম্মাননা পুরস্কারে ভুষিত করা হয়।পুরস্কার গ্রহণের পর ক্রিস্টেন স্টুয়ার্ট তার ফরাসি সহঅভিনেত্রী জুলিয়েট বিনোশের উদ্দেশে চিৎকার করে ভালোবাসার কথা জানান দেন। পরে তিনি ফরাসি সিনেমা নির্মাতাদের প্রতিও শ্রদ্ধা জ্ঞাপন করেন।এসময় তিনি ভ্যারাইটি নামের একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ফরাসিদের সিনেমা নির্মাণের উদ্দেশ্য আর হলিউডে সিনেমা নির্মাণের উদ্দেশ্যের মাঝে বিস্তর ফারাক রয়েছে। আর আমি ফরাসিদেরকেই একটু বেশি পছন্দ করি।
সেরা সিনেমা ও সেরা পরিচালকের পুরস্কার গ্রহণের সময় টিম্বোক্টুর পরিচালক আব্দুর রহমান সিস্সাকু ফ্রান্সকে একটি ‘ম্যাগনিফিসেন্ট কান্ট্রি’ বা ‘মহৎ দেশ’ হিসেবে আখ্যায়িত করেন। গত মাসে ফ্রান্সে ভয়াবহ ইসলামি জঙ্গি হামলার প্রতি দেশটি যে প্রতিক্রিয়া দেখিয়েছে তার জন্য ফ্রান্সকে তিনি এই খেতাবে ভুষিত করেন।

এসময় তিনি বলেন, ‘পৃথীবিতে এখন কোনো সভ্যতার সংঘাত নেই, বরং উল্টো বিভিন্ন সভ্যতার মিলন প্রক্রিয়াই জারি রয়েছে।’

সংশ্লিষ্ট খবর

কারিনার জন্য প্রস্তুত অনন্ত

  ১১, ফেব্রু ২০১৬  |    222

স্লিম থাকতে করনীয়

  ৩, মার্চ ২০১৬  |    410

পর্দায় ফের বন্ড, মুক্তি পেল ফুটেজ

  ১৪, ফেব্রু ২০১৫  |    621

ঝুঁকি নিতে পছন্দ করেন মাহিয়া মাহি

  ১৪, ফেব্রু ২০১৭  |    297