একুশে টেলিভিশনের প্রযোজনায় নির্মিত বিশেষ নাটক ‘উত্তরীয়’

  ১৯, ফেব্রু ২০১৫  |    Online Desk, ডেস্ক রিপোর্ট  |    703

নাটকটি রচনা করেছেন ফজলুল হক আঁকাশ ও পরিচালনা করেছেন দীপু হাজরা। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আদনান ফারুক হিল্লোল, নওশীন নেহরীন, মাসুম আজিজ, আমিন আজাদ, রুলিয়া আফরোজ রাখি, সংগীতা সিনহা স্নিগ্ধা সহ আরও অনেকে।

আবির শহরের একজন ধনাঢ্য ব্যাবসায়ী। এলাকার নেতাদের অনুরোধে তারই এক স্কুল শিক নাসির স্যার যিনি ৫২র ভাষা সৈনিক, তাকে উত্তরীয় দ্বারা সংবর্ধনা প্রদানের সিদ্বান্ত নেয়, সব কিছুর আয়োজন ও চলছে। অনুষ্ঠানের র্পুব মুহূর্তে অসুস্থ হয়ে পড়েন নাসির স্যার। তাড়াহুড়ো করে ঢাকায় নিয়ে আসা হয় তাকে, ভর্তি করা হয় হাসপাতালে। সুস্থ হন তিনি। স্যার কে বাসায় নিয়ে আসেন আবির।

আবিরের বাসায় টিভিতে নাটক দেখছিলেন তিনি। নাটকের ভাষার প্রয়োগ দেখে তিনি আহত হন। আবিরের স্ত্রী একজন নারী নেত্রী। তিনি স্যারকে তার বান্ধবীর বাসায় নিয়ে যান, সেখানে গিয়ে দেখতে পান বান্ধবীর পাঁচ বছরের মেয়ে সুজানা বাংলায় কথা বলতে পারে না, কারণ সে ইংলিশ মিডিয়ামে পড়ে, সাথে টেলিভিশনে ডরিমন কার্টুন দেখে দেখে শিখছে হিন্দি ভাষা। স্যার পরে গেল বিব্রতকর অবস্থায়। আবির তার অফিস ঘুরিয়ে দেখাতে নিয়ে যায় স্যারকে, সেখানে দেখতে পান ইংরেজি ভাষা ছাড়া কোন কিছুই চলছে না।
একুশে টেলিভিশনের প্রযোজনায় নির্মিত বিশেষ নাটক 'উত্তরীয়'


অবশেষে নিজেই আবেগপ্লুত হয়ে কাউকে কিছু না জানিয়ে আবিরের বাসা থেকে বেরিয়ে পড়েন একবারের জন্য শহীদ মিনার দেখার জন্য। সেখানে গিয়ে দেখতে পান পতিতাদের আনাগোনা। অন্যদিকে যুবক যুবতীরা জুতা স্যান্ডেল পায়ে দিয়ে মিনারের বেদীতে অনৈতিক কাজ করছে। প্রতিবাদ করায় নাসির স্যারকে ধাক্কা মেরে ফেলে দেন এক জুটি। মাটিতে লুটিয়ে পড়েন স্যার। ভাষার জন্য এক সময় সংগ্রাম করেছিলেন যে মানুষটি তারই নিজ চোখে দেখে যেতে হলো কিভাবে এই বাংলা ভাষার অবয় হচ্ছে। প্রতিবাদ করায় এই সময়ে এসে প্রাণ দিতে হলো তাকেই।

একুশে টেলিভিশনের প্রযোজনায় নির্মিত নাটকটি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে সকাল ১০:১০ মিনিটে একুশে টেলিভিশনে প্রচারিত হবে।

সংশ্লিষ্ট খবর

দেবের ভ্যালেন্টাইন

  ১৭, ফেব্রু ২০১৫  |    547

মোশাররফ করিম এবং ক্যারাম এর গল্প

  ৪, ফেব্রু ২০১৬  |    327